সুনামগঞ্জের তিন পৌরসভা ও ১২ ইউনিয়ন রেড জোনে

করোনাভাইরাসের সংক্রমণ বিবেচনায় সুনামগঞ্জ জেলার তিনটি পৌরসভা ও ১২টি ইউনিয়নকে উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা বা রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। প্রতিটি এলাকায় এ বিষয়ে আজ সোমবার মাইকিং করে জনসাধরণকে অবহিত করা হয়েছে। আগামীকাল মঙ্গলবার থেকে সেখানে লকডাউনের নির্দেশনা বাস্তবায়িত হবে।

সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শরীফুল ইসলাম বলেন, রেড জোন হিসেবে চিহ্নিত এলাকায় মঙ্গলবার থেকে সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ থাকবে। এসব এলাকায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সাধারণ ছুটি থাকবে। তবে অতি প্রয়োজনীয় বা জরুরি কাজের জন্য অফিস খোলা রেখে ২৫ শতাংশ বা তার চেয়ে কম জনবল নিয়ে কাজ চালিয়ে নিতে হবে। ওষুধ ও খাবারের দোকান ছাড়া সব ধরনের বিপণিবিতান, ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, সুনামগঞ্জে এ পর্যন্ত ৫৬৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন চারজন। সুস্থ হয়েছেন ১১৭ জন। উপজেলাভিত্তিক হিসাবে জেলার ছাতক উপজেলায় আক্রান্তের সংখ্যা বেশি, ১৬১ জন। মারা যাওয়া ব্যক্তিদের তিনজনই এই উপজেলার বাসিন্দা। আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে সুনামগঞ্জ সদর উপজেলা, ১৫৬ জন।

তাই সংক্রমণ বিবেচনায় ছাতক উপজেলা প্রশাসন ছাতক পৌরসভা এবং উপজেলার নোয়ারাই, কালারুকা, গোবিন্দগঞ্জ ও জাউয়াবাজার ইউনিয়নকে রেড জোন হিসেবে চিহ্নিত করে। রেড জোনের আওতায় পড়েছে সুনামগঞ্জ পৌরসভাও। একইভাবে জগন্নাথপুর উপজেলার জগন্নাথপুর পৌরসভা এবং উপজেলার সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন; দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার জয়কলস, পূর্ব পাগলা ও পশ্চিম পাগলা ইউনিয়ন; দোয়ারাবাজার উপজেলার বাংলাবাজার, দোয়ারাবাজার সদর, মান্নারগাঁও ইউনিয়ন; বিশ্বম্ভরপুর উপজেলার পলাশ ইউনিয়নকে উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে।

জেলা সিভিল সার্জন মোহাম্মদ শামস উদ্দিন বলেছেন, জেলার বিভিন্ন এলাকায় করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপক হারে বাড়ছে। তাই রেড জোন হিসেবে চিহ্নিত এলাকায় সব ধরনের কার্যক্রম নিয়ন্ত্রণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা রয়েছে। মঙ্গলবার থেকে এই নির্দেশনা কার্যকর হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেছেন, মঙ্গলবার জেলা কোভিড-১৯ প্রতিরোধ কমিটির সভা আছে। রেড জোন হিসেবে চিহ্নিত এলাকাগুলোতে কীভাবে লকডাউন বাস্তবায়িত হবে, এই সভায় সবার আলোচনার ভিত্তিতে তা নির্ধারণ করা হবে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

amaderdinkal.com

ডেস্ক রিপোর্ট

%d bloggers like this: