ট্রাম্প আবার প্রেসিডেন্ট হলে দেশের বড় বিপদ হবে: বোল্টন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। ফাইল ছবি: রয়টার্সমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প যদি আবার প্রেসিডেন্ট নির্বাচিত হন, তাহলে তা দেশের জন্য খুবই বিপজ্জনক হবে। আর এটা হবে সবচেয়ে বড় হুমকি। প্রেসিডেন্ট হিসেবে তিনি মোটেও যোগ্য নন।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, ডোনাল্ড ট্রাম্পের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এক টেলিভিশন সাক্ষাৎকারে এসব কথা বলেছেন। ২১ জুন রাতে সাক্ষাৎকারটি সম্প্রচারিত হয়।

সাক্ষাৎকারে জন বোল্টন বলেন, ট্রাম্প এমন একজন নেতা, যিনি নিজের প্রয়োজন ছাড়া আর কিছু ভাবেন না। তিনি গণতন্ত্র বা সংবিধান এখনো খুব ভালো করে বোঝেন না। আসলে তিনি ওই পদের জন্য মোটেও উপযুক্ত নন। একজন রক্ষণশীল রিপাবলিকান হিসেবে তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, একবার যদি নির্বাচন হয়ে যায়, তিনি যদি প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে যান, তাহলে রাজনৈতিক নিয়ন্ত্রণ বলে কিছু থাকবে না। যেহেতু তাঁর কোনো দার্শনিক ভিত্তি নেই, তাই দ্বিতীয় মেয়াদে কী ঘটবে, তা বলার অপেক্ষা রাখে না।

জন বোল্টন হোয়াইট হাউসে তাঁর সময়ের অভিজ্ঞতার খোলামেলা বিবরণ দিয়ে ‘দ্য রুম হোয়্যার ইট হ্যাপেনড’ নামে একটি বই লিখেছেন। কয়েক মাস আগে বোল্টনের বইয়ের পাণ্ডুলিপি ফাঁস হওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচারেও আলোচনা হয়েছিল। এবার সেই বই প্রকাশ আটকাতে মামলা করে ট্রাম্প প্রশাসন। মামলায় বলা হয়েছে, জন বোল্টন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা থাকার সময় হোয়াইট হাউস ও দেশের গুরুত্বপূর্ণ গোপন তথ্য দিয়ে বইটি লিখেছেন। বইটি প্রকাশিত হলে দেশের জাতীয় নিরাপত্তা হুমকির সম্মুখীন হবে। জন বোল্টনের বইটি ২৩ জুন প্রকাশিত হওয়ার কথা।

২০১৮ সালের এপ্রিলে জন বোল্টন হোয়াইট হাউসে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে যোগ দেন। ওই বছরের সেপ্টেম্বরে তিনি নিজে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদ থেকে সরে যান। তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, তিনি তাঁর জাতীয় নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা জন বোল্টনকে বহিষ্কার করেছেন। জন বোল্টনের মতের সঙ্গে তিনি ‘পুরোপুরি দ্বিমত’ পোষণ করেন। এ জন্য তাঁকে বহিষ্কার করা হয়।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

amaderdinkal.com

ডেস্ক রিপোর্ট

%d bloggers like this: