করোনার মেস ভাড়া মওকুফের আহবান যবিপ্রবি ভিসির

অনলাইন ডেস্ক রিপোর্ট

দেশজুড়ে করোনার কারণে ক্ষতির সম্মুখীন হওয়া যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ (যবিপ্রবি) যশোরের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মানবিক দিক বিবেচনা করে বাসা বাড়ির মালিকদেরকে মেসের সিট ভাড়া মওকুফের আহবান জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন। বৃহস্পতিবার তিনি একইসঙ্গে এ বিষয়ে উদ্যোগ গ্রহণের জন্য জনপ্রতিনিধি ও জেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের চিঠি পাঠিয়েছেন।
চিঠিতে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন লেখেন, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের দীর্ঘদিনের আন্দোলনের ফসল যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। দীর্ঘ পথ পরিক্রমায় এ প্রতিষ্ঠানটি বাংলাদেশের অন্যতম বিদ্যাপীঠে রূপান্তর লাভ করেছে। এখানে দেশের সকল জেলার প্রায় সাড়ে চার হাজার শিক্ষার্থী অধ্যয়নরত আছেন। এছাড়া সরকারি এমএম কলেজ, সরকারি সিটি কলেজ, সরকারি মহিলা কলেজসহ যশোরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের হাজার হাজার শিক্ষার্থী অধ্যয়নরত আছেন। এ সকল শিক্ষাপ্রতিষ্ঠান পূর্ণা ঙ্গ আবাসিক না হওয়ায় অনেকে যশোর শহর, শহরতলী ও বিশ্ববিদ্যালয়ের আশপাশের বিভিন্ন বাসা-বাড়িতে মেস বা বাসা নিয়ে থাকছেন। কিন্তু তাদের অধিকাংশই দরিদ্র ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের সদস্য। তাদের পড়াশোনার ব্যয় টিউশনি ও পার্টটাইমের জবের মাধ্যমে নির্বাহ হয়। কিন্তু বাংলাদেশসহ সমগ্র বিশ্ব আজ কোভিড-১৯ করোনা ভাইরাসের থাবায় থেমে আছে। যশোরেও এর মারাত্মক প্রাদুর্ভাব ঘটেছে। লকডাউন ও সামাজিক দূরত্বের অংশ হিসেবে কেউ বাইরে যেতে পারছে না। ফলে আমার সন্তান সমতুল্য শিক্ষার্থীদের কোনও আয় নেই, তাদের পিতা-মাতাও কোনও অর্থের যোগান দিতে পারছে না।

যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজীয় নাবিল আহমেদ, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ স্থানীয় সরকারের প্রতিনিধিদেরকে বাসা-বাড়ির মালিকদের সঙ্গে কথা বলে এ বিষয়ে প্রয়োজনীয় ও দৃশ্যমান উদ্যোগ গ্রহণ করার আহবান জানান তিনি। একইসঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগের যশোর জেলা শাখার সভাপতি শহিদুল ইসলাম মিলন ও সাধারণ সম্পাদক শাহীন চাকলাদারসহ সংশ্লিষ্টদের বরাবর চিঠি দিয়েও এ বিষয়ে উদ্যোগ নেওয়ার আহবান জানিয়েছেন যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

amaderdinkal.com

ডেস্ক রিপোর্ট

%d bloggers like this: